Breaking News
Home / ইতালি / টিকা নেওয়ার পরেও ইতালিতে ৪২৩ করোনা রোগীর মৃত্যু

টিকা নেওয়ার পরেও ইতালিতে ৪২৩ করোনা রোগীর মৃত্যু

ইতালিতে করোনার টিকা নেওয়ার পরও গত ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত অন্তত ৪২৩ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। দেশ’টির জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট এক সংবাদ সম্মেলনে এটি নিশ্চিত করেছে।

চলতি বছরের পহেলা ফেব্রুয়ারি থেকে ২১ জুলাই পর্যন্ত প্রায় ৬ মাসে ইতালিতে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৩৫ হাজা’রের বেশি মানুষ। এর মধ্যে ৯৯ ভাগই করোনা প্রতিরোধে দুই ডোজ টিকা নেয়নি। তবে দুই ডোজ নেওয়ার পরও ৪২৩ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ইতালির জাতী’য় স্বাস্থ্য ইনস্টিটিউট।

দুই ডোজ টিকা নেওয়ার পরও যাদের মৃত্যু হয়েছে তাদের স্বাস্থ্যগত তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ৭০ ভাগের শরীরে অন্যান্য জটিল রোগ আগে থেকেই বাসা বেঁধেছিল। সেই সঙ্গে তাদের বয়সের গড়ও ছিল বেশি।

এদিকে দেশজুড়ে করোনা ভ্যাকসিন কার্যক্রম জোরদার, ভারতীয় ভ্যারিয়েন্ট প্রতিরোধ এবং দুটি টিকার বিপরীতে গ্রিনপাস ইস্যু– এই ৩ কার্য’ক্রমে ব্যস্ত ইতালি সরকার। দেশটিতে এখন পর্যন্ত ৫৭ ভাগ মানুষ টিকার আওতায় এসেছে। জুলাইয়ের শেষ নাগাদ তা ৬০ শতাংশে পৌঁছাবে বলে আশা স্বাস্থ্য মন্ত্র’ণালয়ের। সরকার করোনা নিয়ন্ত্রণে গুরুত্ব আরোপ করায় খুশি প্রবাসী বাংলাদেশিরা।

আগামী ৬ আগষ্ট থেকে গ্রিনপাস বাধ্যতামূলক করায় দেশজুড়ে টিকা নেওয়ার জন্য অনলাইনে নিবন্ধনকারী সংখ্যা বেড়েছে কয়েকগুণ। যদিও সরকারের এমন সিদ্ধান্তে গ্রিনপাস বিরোধীরা বিক্ষোভ অব্যাহত রেখেছে।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বৃ’হস্পতিবার (২৯ জুলাই) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ও সংক্রমণ বেড়েছে। এ সময় মারা গেছেন আরও ১০ হাজার ১৩৫ জন এবং আক্রান্ত হয়ে’ছেন ৬ লাখ ৫৯ হাজার ১০৯ জন।

বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু ৪২ লাখ ০২ হাজার ৮১০ এবং আক্রান্ত হয়েছেন ১৯ কোটি ৬৬ লাখ ৪৮ হাজার ৮১৬ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ কোটি ৮০ লাখ ৮০ হাজার ১৭৪ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশ’টিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৫৪ লাখ ৮৭ হাজার ৪৯০ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ২৮ হাজার ৯৮ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১৫ লাখ ২৬ হাজার ৫২২ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ২২ হাজার ৬৯৫ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বি’তীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ১ কোটি ৯৭ লাখ ৯৭ হাজার ৫১৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৫৩ হাজার ২৭২ জনের। আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬১ লাখ ৯৫ হাজার ২৩২ জন। মারা গেছেন ১ লাখ ৫৬ হাজার ১৭৮ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৬১ লাখ ৯৫ হাজার ২৩২ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ১১ হাজার ৭৩৫ জন। আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, তুরস্ক সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, কলম্বিয়া নবম ও ইতালি দশম স্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ২৬তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

About ja

Check Also

ইতালিতে করোনায় মৃতদের শতকরা ৯৯ ভাগ পূর্ণাঙ্গ টিকা নেননি

ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত ইতালিতে যেসব মানুষ ক’রোনাভাইরাসে মারা গেছেন, তাদের শতকরা ৯৯ ভাগই পূর্ণাঙ্গ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: