1. likekuddus516@gmail.com : ja :
শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৭:৫০ পূর্বাহ্ন

ইতালির মিলানে ৩ জনের পাসপোর্ট আটকে রেখেছে কনস্যুলেট অফিস

  • নিউজ আপডট : রবিবার, ১৩ জুন, ২০২১

ইতালির মিলান কনস্যুলেট অফিসের বিরুদ্ধে একই পরিবারের দুই শিশুসহ তিনজনের পাসপোর্ট আটকে রাখার অভিযোগ উঠেছে। নবায়ন করার জন্য পাসপোর্টগুলো ১০ মাস আগে কনস্যুলেট অফিসে জমা দেওয়া হয়েছিল।

পাসপোর্ট নবায়নের জন্য আবেদনকারী ভুক্তভোগী সোহেল আলম মজুমদার শিপন জা’নান, গত বছরের ১২ আগস্ট আমার নিজের এবং ২ শিশু সন্তান সানজা মজুমদার ও শাবিব মজুমদারের পাসপোর্ট নবায়ন করতে কনস্যুলেট অফিসে আবেদন করি। ১০ মাস হয়ে গেলেও তারা এখনো পাসপোর্ট নবায়ন করেনি। আবার আমাকে পাসপোর্টও ফেরত দিচ্ছে না। আবেদন করা পাসপোর্টগুলোর সিরিয়াল নম্বর আইটিএ ৭৪৭৫৫, ৭৪৭৫৬ ও ৭৪৭৫৭।

জানা গেছে, গত বছরের ২২ আগস্ট মিলানে অবস্থিত বাংলাদেশের একমাত্র কনস্যুলেট অফিসের দুর্নীতির সংবাদ প্রকাশ করে অনলাইন পো’র্টাল ‘দেশপ্রিয় নিউজ’। ওই পোর্টালের সম্পাদক ও প্রকাশক সোহেল আলম মজুমদার শিপন। সংবাদ প্রকাশের জেরেই তার এবং পরিবারের সদস্যদের পাসপোর্ট আটকে রাখা হয়েছে বলে অভিযোগ করছেন শিপনসহ স্থানীয় অনেক প্রবাসী।

শিপন জানান, গত বছর ২২ আগস্ট সংবাদটি প্রকাশের পর ইতালি ও মিলান আওয়ামী লীগের দুই নেতা সংবাদটি মুছে ফেলতে অনুরোধ জানান এবং বিভিন্ন প্রলোভন দেখান। এরপরও সংবাদটি সরিয়ে না নেওয়ায় প্রতিশোধ নিতে আমাদের পাসপোর্ট সময়ম’তো নবায়ন না করে হয়রানি করা হচ্ছে।

এর জন্য খোদ মিলান কনস্যুলেট জেনারেল ইকবাল আহমেদকে দায়ী করেন তিনি।শিপন আ’রও জানান, পাসপোর্ট নবায়ন না করার কারণ জানতে ইতোমধ্যে মিলান কনস্যুলেট অফিসের ইমেইলে বার্তা পাঠিয়েছি। কিন্তু কোনো জবাব আসেনি। পাসপোর্ট ন’বায়ন না হওয়ার কোনো কারণও জানায়নি তারা।

এ ব্যাপারে ই’তালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসানের সঙ্গে কথা হলে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।এর আগে ডয়েচে ভেলের বাংলা প্রধান খালিদ মহিউদ্দিনের সঙ্গে এক ভিডিও সাক্ষাৎকারে প্রবাসীরা মিলান কনস্যুলেট অফিসের সেবা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। তখন কনস্যুলেট জেনারেল ইকবাল আহমেদ সমস্যার ব্যাখ্যা করেন ডয়েচে ভেলের কাছে। তিনি সেবা বাড়ানোর আশ্বাস দেন।

এ প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক মিলান লম্বারদিয়া আওয়ামী লীগের এক নেতা বলেন, পাসপোর্ট আটকে রাখার কথা শুনেছি। তবে আমি মনে করি, কারো বিরুদ্ধে যদি রাষ্ট্রবিরোধী কোনো কাজের সংশ্লিষ্টতা না পাওয়া যায়, তাহলে তার পাসপোর্ট আটকে রাখা যায় না।

এ ব্যাপারে জানতে মিলান কনস্যুলেট জেনারেল ইকবাল আহমেদকে একাধিকবার ফোন করেও পাওয়া যায়নি।প্রবাসী সাংবাদিক মো. সোহেল আলম মজুমদার শিপন ২০০৩ সালে কুমিল্লা দক্ষিণ জেলা শাখা ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন।

Facebook Comments Box
আপনিও লিখতে পারেন আমাদের প্রবাসী নিউজেঃ প্রবাস জীবনের ভ্রমণ, গল্প, অভিজ্ঞতা, আনন্দ-বেদনা, অনুভূতি, দেশের স্মৃতিচারণ ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা – jonotaralo24@gmail.com

Please Share This Post in Your Social Media

More News Of This Category