Breaking News
Home / International / গুয়েতেমালা ও মেক্সিকো সফরে যাচ্ছেন কমলা হ্যারিস

গুয়েতেমালা ও মেক্সিকো সফরে যাচ্ছেন কমলা হ্যারিস

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস আগামী সপ্তাহে গুয়েতেমালা ও মেক্সিকো সফরে যাচ্ছেন। দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের ডেপুটি হিসেবে দায়িত্ব নেয়ার পর কমলা হ্যারিসের এটিই প্রথম বিদেশ সফর।

মার্চে বাইডেন ওই অঞ্চল থেকে অভিবাসনের মূল কারণের দিকে নজর দিতে কূটনৈতিক প্রচেষ্টার দায়িত্ব তাকে দে’য়ার পর তিনি বলেছেন, ‘জনগণের মাঝে আমাদেরকে আশার সঞ্চার করতে হবে। তাদের বোঝাতে হবে যে, তারা নিজ দেশে থেকে গেলে পরিস্থিতি আরও ভালো হবে।’

আগামী রোববার তার গুয়েতেমালা যাওয়ার কথা রয়েছে। সেখানে তিনি সোমবার প্রেসিডেন্ট আ’লেজান্দ্রো গিয়ামাতেইয়ের সাথে বৈঠক করবেন। এরপর মঙ্গলবার তিনি মেক্সিকান প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজের সাথে সাক্ষাৎ করবেন।

জানুয়ারিতে বাইডেন দায়িত্ব নেয়ার পর মেক্সিকান সীমান্তে অভিবাসীদের ভিড় বাড়তে শুরু করে। এপ্রিলে গত ১৫ বছ’রের মধ্যে রেকর্ড সংখ্যক লোক যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করে। এ সংখ্যা প্রায় এক লাখ ৮০ হাজার। এর ৮০ শতাংশেরও বেশি এসেছে মেক্সিকো অথবা গুয়েতেমালা, হ’ন্ডুরাস ও এল সাল ভাদর থেকে।

এদিকে হ্যারিস তার সফরকালে এসব অঞ্চলে করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্রের টিকা সরবরাহ নিয়েও আলোচনা করবেন। সফ’রের আগেই এ নিয়ে তিনি ওই দেশগুলোর নেতাদের সাথে টেলিফোনে কথা বলেছেন।

About ja

Check Also

আল-আকসায় হামলা: বিশ্ববাসীর প্রতি এরদোয়ানের আহ্বান

ফিলিস্তিনের জেরুজালেমে আল-আকসা মসজিদে সংঘর্ষের ঘটনা কেন্দ্র করে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান বিশ্ববাসীকে কঠোর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *