Breaking News
Home / National / বাল্যবিয়ে রোধে জন্ম-বিয়ে নিবন্ধন ডিজিটাল করার সুপারিশ

বাল্যবিয়ে রোধে জন্ম-বিয়ে নিবন্ধন ডিজিটাল করার সুপারিশ

বাল্যবিয়ে প্রতিরোধে মেয়েদের জন্ম নিবন্ধন সুনিশ্চিতকরণ এবং বিবাহ নিবন্ধন ডিজিটালাইজেশনের সুপারিশ করা হয়েছে।
বৃহস্পতিবার ‘বাল্যবিয়ে প্রতিরোধে তৃণমূলের কৌশল’ এর ওপর জাতীয় পর্যায়ের একটি ওয়েবিনারে এ সুপারিশ করা হয়। ইউএসএআইডি ও বাংলাদেশ সরকারের অর্থায়নে এই ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়।

এতে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রতিমন্ত্রী নারীর অধিকার সুনিশ্চিতকরণ এবং বাল্যবিয়ে প্রতিরোধে সরকারের প্রচেষ্টা, উদ্যোগের গুরুত্ব নিয়ে আলোচনা করেন।

বাল্যবিয়ে গবেষণা কার্যক্রম থেকে প্রাপ্ত ফলাফল এবং তৃণমূলে বাল্যবিয়ে প্রতিরোধে কার্যকর সুপারিশগুলো জাতীয় পর্যায়ে প্রচার করাই এই ওয়েবিনারের উদ্দেশ্য বলে জানান আয়োজকরা।

কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রামেশ সিং এই জাতীয় পর্যায়ের আলোচনার প্রারম্ভিক বক্তব্য দেন। তিনি বাল্যবিয়ে বন্ধে কেয়ার বাংলাদেশের বহুমুখী এবং সমন্বিত প্রচেষ্টার কথা জানান। ইউএসএআইডি বাংলাদেশের পক্ষ থেকে খাদ্য, দুর্যোগ ও মানবিক সহায়তার পরিচালক এলেন ডি গুজম্যান ওয়েবিনারে যোগদান করেন।

মানবাধিকার কর্মী এবং সমাজ বিষয়ক বিশ্লেষক শিপা হাফিজা এই ওয়েবিনারে গবেষণার মূল অংশ তুলে ধরেন। এছাড়াও গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক এবং সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে. চৌধুরী, বাংলাদেশ মহিলা পরিষদেও ভারপ্রাপ্ত সভাপতি ড. ফওজিয়া মোসলেম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন ও জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. নাজমুননেসা মাহতাব আলোচনায় অংশগ্রহণ করেন।এই ওয়েবিনারের মাধ্যমে জন্ম নিবন্ধন সুনিশ্চিতকরণ এবং বিবাহ নিবন্ধন ডিজিটাল করার সুপারিশ করা হয়।

About ja

Check Also

পাপুলের শ্যালিকাও ৫০০ কোটি টাকার মালিক!

মাত্র ৭ বছর আগেও দিনমজুর বাবার সংসারে তিন বেলা ঠিকমতো খাবার জুটত না। অর্থের অভাবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *