Breaking News
Home / Probash / কাতার বিশ্ববিদ্যালয়ে স্বর্ণপদক পেলেন বাংলাদেশের আবু তালেব

কাতার বিশ্ববিদ্যালয়ে স্বর্ণপদক পেলেন বাংলাদেশের আবু তালেব

কাতার বিশ্ববিদ্যালয়ে স্নাতক শ্রেণিতে প্রথম স্থান অর্জন করায় স্বর্ণপদক পেয়েছেন বাংলাদেশের কৃতী শিক্ষার্থী মুহাম্মদ আবু তালেব। গত রোববার বিশ্ববিদ্যালয়ের ৪৩তম সমাবর্তন অনুষ্ঠানের প্রথম পর্বে তাঁকে এ সম্মাননা প্রদান করেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

এ ছাড়া সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাতারের প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী শেখ খালেদ বিন খালিফা বিন আবদুল আজিজ আল থানি, বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. হাসান রাশিদ আল দিরহাম ও সিন্ডিকেট কমিটির সদস্যরা।

সমাবর্তন অনুষ্ঠানে ১০৯ জন কৃতী শিক্ষার্থীর হাতে স্বর্ণপদক তুলে দেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। এ ছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষাসমাপনকারী ৭৩৩ জন শিক্ষার্থীর মধ্যে শিক্ষা সনদ প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. হাসান রাশিদ আল দিরহাম।

স্বর্ণপদক পাওয়া শিক্ষার্থী মুহাম্মদ আবু তালেবের বাড়ি চট্টগ্রামের হাটহাজারী উপজেলার উত্তর মাদার্শা গ্রামে। চট্টগ্রাম শহরের ঐতিহ্যবাহী ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠান জামিয়া দারুল মাআরিফ আল-ইসলামিয়ায় তিনি পড়াশোনা করেন। সেখানে তিনি পবিত্র কোরআন হিফজ সম্পন্ন করে কুল্লিয়া প্রথম বর্ষ (মিশকাত) পর্যন্ত দীর্ঘ ১০ বছর অধ্যয়ন করেন।

২০১১ সালে কাতারের ধর্ম মন্ত্রণালয়ের অধীনে মাধ্যমিক স্তরে শিক্ষাবৃত্তি নিয়ে উচ্চশিক্ষা অর্জনে কাতার যান মুহাম্মদ আবু তালেব। ২০১৪ সালে উচ্চমাধ্যমিক স্তরে প্রথম স্থান অধিকার করেন তিনি। ২০১৯ সালে কাতার বিশ্ববিদ্যালয়ের শরিআহ ও ইসলামিক স্টাডিজ বিভাগে স্নাতক শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন। বর্তমানে তিনি একই বিশ্ববিদ্যালয়ের ফিকাহ ও উসুলে ফিকাহ বিভাগে অধ্যয়ন করছেন।

২০১৬ সালে কাতার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে প্রথমবারের মতো ইমাম ও খতিব হিসেবে নিয়োগ পান মুহাম্মদ আবু তালেব। গত বছর পুনরায় ইমাম ও খতিব হিসেবে নিয়োগ পেয়ে সুনামের সঙ্গে এ দায়িত্ব পালন করছেন তিনি।

About ja

Check Also

সিঙ্গাপুর অক্টোবরের মধ্যে প্রতি ৪ জনের ৩ জনকে পুরোপুরি টিকা দেয়ার লক্ষ্যে কাজ করছে: লরেন্স ওয়াং

সিঙ্গাপুর তার অর্ধেক বাসিন্দাকে আগস্টের মধ্যে পুরোপুরি টিকা দেওয়ার জন্য কাজ করছে এবং অক্টোবরের মধ্যে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *