Breaking News
Home / International / আল-আকসায় হামলা: বিশ্ববাসীর প্রতি এরদোয়ানের আহ্বান

আল-আকসায় হামলা: বিশ্ববাসীর প্রতি এরদোয়ানের আহ্বান

ফিলিস্তিনের জেরুজালেমে আল-আকসা মসজিদে সংঘর্ষের ঘটনা কেন্দ্র করে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান বিশ্ববাসীকে কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন।রোববার (০৯ মে) এক বিবৃতিতে এরদোয়ান বলেন, জেরুজালেম নিজেই একটি পৃথিবী এবং মুসলিমরা সেখানকার বাসিন্দা।

টুইট বিবৃতিতে এরদোয়ান আরও বলেন, পবিত্র জেরুজালেম সম্মান শ্রদ্ধা রক্ষা করা প্রত্যেক মুসলমানের দায়িত্ব ও কর্তব্য। সেখানকার মসজিদ আল-আকসায় হামলা করা মানে আমাদের ওপর হামলা করা।

তিনি আরও বলেন, যে নিজেকে মানুষ মনে করে তিন ধর্মের পবিত্র স্থা’ন জে’রুজালেমের ওপর হামলা করার বি’রোধিতা করা তাদের নৈতিক দায়িত্ব।তিনি মনে করেন, চুপ করে থাকা আর ইসরায়েলের পক্ষে অবস্থান নেয়া একই কথা এবং ফিলিস্তি’নির ওপর হা’মলায় সায় দেয়া। শুক্রবার রাতে আল-আকসা মসজিদের কাছে সহিংসতায় ২০০ জনের বেশি ফিলিস্তিনি এবং অন্তত ১৭ জন ইসরায়েলি পুলিশ আ’হত হয়েছে বলে স্বাস্থ্য’কর্মী এবং পুলিশ জানিয়েছে।

শনিবারও সেখানে সহিংসতার ঘটনা ঘটে। শনিবারের সহিংসতার শুরু হয় জেরুজালেমের দামেস্ক গেটে যখন ইসলাম ধর্মে’র পবিত্র রাত লাইলাতুল কদর উপলক্ষে হাজার হাজার মুসলমান আল-আকসা মসজিদে নামাজ আদায় করেন। এর আগে শনিবার মসজিদ অভিমুখে নামাজিদের নিয়ে যা’ওয়া অনেক বাস আটকে দেয় ইসরায়েলি পুলিশ। এ ছাড়া বেশ কয়েকজন ফিলিস্তিনিকে গ্রেপ্তারও করা হয়।

সূত্র: ইয়ানি শাফাক, বিবিসি

About ja

Check Also

করোনা নিয়ে নতুন তথ্য দিল মার্কিন সংস্থা

বাতাসের মাধ্যমে করোনাভাইরাসের সংক্রমণ ছড়ায় বলে আগেই প্রমাণ করেছিল যুক্তরাষ্ট্রের বিজ্ঞানভিত্তিক পত্রিকা ‘ল্যানসেট’। এবার এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *