Breaking News
Home / Lifestyle / অতিরিক্ত চুল পড়া কমবে এক উপাদানে

অতিরিক্ত চুল পড়া কমবে এক উপাদানে

চুল পড়া নাকি স্বাভাবিক একটি ব্যাপার, এমনটাই মত বিশেষজ্ঞদের। তবে তা দিনে ১০০ টা পর্যন্ত। তবে এর চেয়ে বেশিও হলে তা চিন্তার বিষয়। ঘন ঘন এমন চুল ওঠার ফলে চুলের গোছা পাতলা হয়ে যায়। মাথার তালুতে জায়গায় জায়গায় ফাঁকা হয়ে যেতে থাকে।
অবহেলা এবং যত্নের অভাবেই এমনটা এয়ে থাকে। এছাড়াও দূষণ, খাবারের সমস্যা, ঘুম কম হওয়া, দুশ্চিন্তা তো নিত্যদিনের সঙ্গী। এসব কারণেই মূলত অতিরিক্ত চুল পড়ার সমস্যা হয়ে থাকে। চুল ঝরে যাওয়া আসলে একেবারে প্রাকৃতিক একটি প্রক্রিয়া। চুল ঝরে যাবে এবং আবার নতুন চুল গজাবে, এটাই স্বাভাবিক। কিন্তু অনেকেরই চুল খুব বেশি ঝরে যাচ্ছে।

চুল পড়া কমাতে নিয়মিত চুলে তেল ব্যবহার করুন। সেই সঙ্গে ঘরোয়া প্রোটিন প্যাক ব্যবহার করতে পারেন। এতে চুল পড়া বন্ধের পাশাপাশি চুল সুন্দর ও মসৃণ হতে সহায়তা করবে। চুল পড়া বন্ধে পেয়ারা পাতার কার্যকারিতার কথা আমরা সবাই কমবেশি জানি। এটি চুল পড়া বন্ধে খুবই কার্যকরী। তাহলে চলুন জেনে নেয়া যাক কীভাবে ব্যবহার করবেন পেয়ারা পাতা-

প্রথমে বেশ কিছু পেয়ারা পাতা নিন। তা ফুটন্ত গরম জলে দিয়ে কিছুক্ষণ সিদ্ধ করুন। এরপর মিশ্রণটি একটা পাত্রে ছেঁকে ঠান্ডা হতে দিন। ভালো করে আগে চুল ধুয়ে নিন। এবার চুল শুকিয়ে মিশ্রণটি অল্প অল্প করে চুলের ভেতরে লাগান। খেয়াল রাখবেন আপনার চুলে যেন অন্য কোনো কেমিকেল না থাকে।

মিশ্রণটি ঘণ্টা দুয়েক মাথায় রেখে দিন। এরপর ভালো করে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। আবার রেখে দিয়ে পরেরদিনও শ্যাম্পু করতে পারেন। এভাবে একদিন পর পর এটি ব্যবহার করুন। এক সপ্তাহের মধ্যেই চুল পড়া কমে যাবে।

About ja

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *