Breaking News
Home / Sports / উপমহাদেশের প্রথম নারী হিসেবে বালা দেবীর অনন্য কীর্তি

উপমহাদেশের প্রথম নারী হিসেবে বালা দেবীর অনন্য কীর্তি

ইউরোপিয়ান পেশাদার লিগে প্রথম ভারতীয় নারী ফুটবলার হিসেবে গোল করে ইতিহাস সৃষ্টি করেছেন বালা দেবী। স্কটিশ নারী প্রিমিয়ার লিগের ক্লাব রেঞ্জার্স এফসির হয়ে মাথারওয়েলের বিপক্ষে গোল করে এই কৃতিত্ব অর্জন করেন তিনি।
ম্যাচটিতে ৯-০ গোলের বিশাল ব্যবধানে জয়ী হয়েছে রেঞ্জার্স। নিজে এক গোল করা ছাড়াও একটি পেনাল্টি অর্জনে দলকে সহযোগিতা করেছেন ভারতের মনিপুরের ৩০ বছর বয়সী এই ফরোয়ার্ড।

চলতি বছরের জানুয়ারিতে রেঞ্জার্সে যোগ দিয়ে প্রথম ভারতীয় নারী ফুটবলার হিসেবে বিদেশী কোন দলের পেশাদার লিগে খেলার যোগ্যতা অর্জন করেন বালা দেবী। গতকাল ম্যাচের ৮৫তম মিনিটে মধ্যমাঠ থেকে একটি থ্রু বল রিসিভ করে স্কোরশিটে নাম লেখান তিনি। এর আগে ৬৮ মিনিটে বদলী হিসেবে খেলতে নেমে দলকে একটি পেনাল্টি উপহার দেন।

২০১৯ সালে ক্যারিয়ারের সবচেয়ে সফল মৌসুম কাটিয়েছেন বালা। ভারতীয় নারী লিগে মনিপুর পুলিশের হয়ে ৭ ম্যাচে করেছিলেন ২৬ গোল। মূলত সেই সুবাদে স্কটল্যান্ডে খেলার আমন্ত্রন পান তিনি।

ভারতীয় জাতীয় দলের অভিজ্ঞ এই খেলোয়াড় ২০১০, ২০১৪ ও ২০১৬ সালে তিনটি সাফ চ্যাম্পিয়শীপ শিরোপা জিতেছেন। ভারতীয় জাতীয় দলের সাবেক এই অধিনায়ক ২০১৪ ও ২০১৫ সালে এআইএফএফ বর্ষসেরা নারী খেলোয়াড়ের পুরস্কার লাভ করেন।

About ja

Check Also

সাকিব-তাসকিনদের রুপচর্চায় ফেসবুকে তোলপাড়

বঙ্গবন্ধু টি-২০ কাপে আজ কোনো খেলা নেই। তাই অখণ্ড অবসর কাটাচ্ছেন ক্রিকেটাররা। জৈব সুরক্ষা বলয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *