Breaking News
Home / International / আর্জেন্টাইন মুদ্রায় যোগ হচ্ছে ম্যারাডোনার ছবি

আর্জেন্টাইন মুদ্রায় যোগ হচ্ছে ম্যারাডোনার ছবি

সপ্তাহ দুয়েক আগে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনা। এখনো চলছে তার স্মৃতির প্রতি শোক জ্ঞাপন ও সম্মান জানানোর পালা। নিজেদের ফুটবল ইতিহাসের সেরা তারকাকে চিরস্থায়ী জায়গা করে দেয়ার চিন্তা করছে তার দেশ আর্জেন্টিনা। এরই মধ্যে দেয়া হয়েছে ম্যারাডোনার ছবি সংবলিত ব্যাংক নোট বাজারে ছাড়ার প্রস্তাব।
১৯৮৬ সালে আর্জেন্টিনাকে সর্বশেষ বিশ্বকাপ জিতিয়েছেন ম্যারাডোনা। সেই বিশ্বকাপে তার ‘হ্যান্ড অব গড’ গোল ইতিহাসের সবচেয়ে আলোচিত এবং বিতর্কিত একটি ঘটনা। একই ম্যাচে করা তার দ্বিতীয় গোলটি ছিল শতাব্দীর সেরা।

জানা গেছে, এই গোলকে ঘিরেই নোটে ছবি ছাপা হবে। নোটের একদিকে থাকবে ম্যারাডোনার ছবি, অন্যদিকে থাকবে বিশ্বকাপ ইতিহাসের সেরা গোলের অবিস্মরণীয় মুহূর্তটি। আর্জেন্টিনার মুদ্রামান অনুসারে এক হাজার বা এর বেশি মূল্যমানের নোটগুলোতে এই কিংবদন্তির ছবি ছাপা হবে।

ব্যাংক আর্জেন্টিনাকে বলা হয়েছে, ২০২১ সালে এক হাজার আর্জেন্টাইন ডলার বা তার বেশি মূল্যমানের অন্তত অর্ধেক নোটে দিয়েগো আরমান্দো ম্যারাডোনার ছবি দিতে হবে। নোটের অন্যদিকে ১৯৮৬ সালের ২২ জুন মেক্সিকোতে ইংল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে করা দ্বিতীয় গোলের মুহূর্ত দিতে বলা হয়েছে।

এ ছাড়া আগামী বছর ম্যারাডোনার পুরো ক্যারিয়ারের মুহূর্তগুলো নিয়ে একেরপর এক স্ট্যাম্প ছাপানোর প্রস্তাব দেয়া হয়েছে। খেলোয়াড় ও কোচ হিসেবে ম্যারাডোনা যেসব ক্লাবে ছিলেন, সেসবের স্মৃতি ধরে রাখতেই এই প্রস্তাব। এরই মধ্যে ম্যারাডোনার স্মৃতি রক্ষায় ও সম্মান প্রদর্শনে তার নামে নিজেদের স্টেডিয়ামের নাম রেখেছে নাপোলি।

About ja

Check Also

করোনা নিয়ে নতুন তথ্য দিল মার্কিন সংস্থা

বাতাসের মাধ্যমে করোনাভাইরাসের সংক্রমণ ছড়ায় বলে আগেই প্রমাণ করেছিল যুক্তরাষ্ট্রের বিজ্ঞানভিত্তিক পত্রিকা ‘ল্যানসেট’। এবার এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *